অক্ষরধাম মন্দির-ভারত

অক্ষরধাম মন্দির : স্থাপত্যশিল্পের এক অনন্য নিদর্শন।
(অক্ষরধাম, নইদা, নতুন দিল্লী, ভারত)

কথিত আছে ভারতের দিল্লীতে ভেড়াতে আসা পর্যটকদের মধ্যে ৭০% পর্যটকই অক্ষরধাম পরিদর্শনে যান। আধুনিক স্থাপত্যকলায় ভারতীয় ঐতিহ্য আর সংস্কৃতি অপূর্ব ভাবে ফুটে উঠেছে অক্ষরধাম মন্দিরে।

নতুন দিল্লীর সিপি বা কর্ণাট প্লেসের রাজিব চক মেট্রো স্টেশন থেকে মেট্রো রেলে মাত্র ১০/১৫ মিনিটের রাস্তা অক্ষরধাম মেট্রো স্টেশন, ২০ রুপি ভাড়া অথবা নতুন দিল্লী পাহাড়গঞ্জ এর কাছেই রামকৃষ্ণ আশ্রম (আরকে আশ্রম) মেট্রো স্টেশন থেকে ১৫/২০ মিনিটে অক্ষরধাম মেট্রো স্টেশন যাওয়া যায়, ৩০ রুপি ভাড়া। মেট্রো রেলে অক্ষরধাম মেট্রো স্টেশন নামার পর স্টেশনের বাইরে চলে আসবেন। এখানে অনেক ট্যাক্সিওয়ালা আপনাকে বলবে অক্ষরধাম মন্দিরে নিয়ে যাবে কম ভাড়ায় কিন্তু আপনি ট্যাক্সি করে যাওয়ার প্রয়োজন নেই। স্টেশনের সামন থেকে হাতের ডান দিকে মেইন রোডের পাশ দিয়ে হাটা শুরু করবেন। মাত্র ২ মিনিট হাটার পর হাতের ডান দিকে দেখবেন মন্দিরটি দেখা যাচ্ছে।

ভিতরে প্রবেশ করুন। কোন এন্টি ফি লাগবে না। ঢুকার পর মন্দিরের মেইন ফটকে ঢুকতে হলে আপনাকে বিভিন্ন সিকিউরিটি চেকের সম্মুখীন হতে হবে। উল্লেখ্য, মন্দিরের ভিতরে আপনি কোন প্রকার ইলেক্ট্রনিক বস্তু বা পদার্থ, তাকামযাত দ্রব্য নিতে পারবেন না। যেমন:: মোবাইল, ক্যামেরা, পেনড্রাইব, সিগারেট, মদ ইত্যাদি। এক্ষেত্রে, আপনাকে জমা কক্ষে মোবাইল, ক্যামেরা ইত্যাদি জমা করাতে হবে। কাছেই দেখবেন একটি বোথ থেকে টোকেন দেওয়া হয় জমা করানোর জন্য। টোকেন পূরণ করে কাছে থাকা জমাকক্ষে নিশ্চিন্তে জমা করে দিবেন, কোন টাকা লাগবে না। মালের কোন প্রকার ক্ষতিও হবে না। তারা আপনাকে একটি কয়েন এর মত টোকেন দিবে। যা দেখিয়ে যাওয়ার সময় পেছন দিক থেকে আপনার মালামাল ফিরত নিতে পারবেন।

এবার লাইনে দাঁড়িয়ে ভিতরে প্রবেশ করুন। প্রবেশের সময় আবার সিকিউরিটি চেক হবে। লোহা বা স্টিল জাতীয় পদার্থ থাকলে তা দেখাতে হবে। ভিতরে প্রবেশ করেই দেখবেন এক অপরূপ স্থাপত্যকলা। পুরো মন্দির পরিদর্শন করুন। শুধু মাত্র মেইন মন্দিরে ভিতরে প্রবেশের সময় জুতা খুলতে হবে। মন্দিরে দেশি বিদেশী হাজারো পর্যটকের ভিড় দেখতে পাবেন। কোন প্রকার চিৎকার, চেঁচামেচি বা পর্যটকদের সাথে খারাপ ব্যবহার করা যাবে না।

***এবার জেনে নেই, অক্ষরধাম মন্দির সম্পর্কিত কিছু তথ্যঃঃ

দিল্লির স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দির, গিনেস বিশ্ব রেকর্ড অণুযায়ী বিশ্বের সবচেয়ে বড় সর্বাঙ্গীণ হিন্দু মন্দির । অক্ষরধাম পরিপূর্ণ ভারতীয় সংস্কৃতি ও স্থাপত্যের ধাঁচে তৈরি অপূর্ব অক্ষরধাম মন্দিরটি ভারতের দিল্লিতে অবস্থিত। এই মন্দিরকে স্থানীয়রা দিল্লি অক্ষরধাম বা স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দির নামেও বলে থাকেন। বোচাসন্ন্যাসী শ্রী অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থার গুরু প্রমুখ স্বামী মহারাজের অণুপ্রেরণায় এই মন্দিরটি তৈরি করা হয়। দিল্লি বেড়াতে গেলে কোনও ৭০ ভাগ পর্যটকই এই মন্দির না দেখে আসেন না। বাস্তুশাস্ত্র ও পঞ্চতন্ত্র শাস্ত্রের সমস্ত রীতি মেনে গোটা মন্দিরটি গঠিত হয়েছে। বহু বছর ধরে কাজ চলার পর অবশেষে ২০০৫ সালে মন্দিরের কাজ সম্পূর্ণ হয়। দর্শক, ভক্ত ও পর্যটকদের জন্যও খুলে দেওয়া হয় মন্দিরের দরজা। যমুনা নদীর তীরে অবস্থিত মন্দিরের একাংশে দামী পাথর দিয়ে স্বামী নারায়ণ ও ভারতের ইতিহাস বর্ণিত রয়েছে।

মন্দিরের মূল অংশটি প্রায় ১৪১ ফুট উচু, ৩১৬ ফুট চওড়া, ৩৫৬ ফুট লম্বা। মন্দিরের মধ্যে রয়েছে ২৩৪ পিলার, ৯টি বিশাল গম্বুজ ও ২০,০০০ মূর্তি ও দেব-দেবী, সাধু-আচার্যদের স্থাপত্য। গোটা মন্দিরটি রাজস্থানের গোলাপী বেলেপাথর ও ইতালীয় কারারা মার্বেল দিয়ে তৈরি হয়েছে। উল্লেখ্য, মন্দির তৈরিতে স্টিল বা কংক্রিট ব্যবহার করা হয়নি। হিন্দু সংস্কৃতি ও ভারতের ইতিহাসকে মিলিয়ে মন্দিরের বহু অংশে হাতির স্থাপত্য বানানো হয়েছে। প্রতিটি হাতির স্থাপত্যের ওজন প্রায় ৩০০০ টন। মন্দিরের মধ্যেই রয়েছে প্রদর্শনী হল, থিয়েটার, মিউজিকাল ফাউন্টেন, গার্ডেন অফ ইন্ডিয়া। এছাড়া রয়েছে পদ্ম ফুলের ধাঁচে বিশালাকার সুদৃশ্য বাগান, যা যোগী হৃদয় কোমল নামে পরিচিত। এছাড়া নীলকান্ত অভিষেক, নারায়ণ সরোবর, প্রেমাতি ফুড কোর্ট, আর্শ সেন্টার প্রভৃতি এই মন্দিরেরই অংশ।

১৯৬৮ সালে বিএপিএস সংঘের প্রধান স্বামী নারায়ণ সন্ত যোগী মহারাজ ‘অক্ষরধাম’ তৈরির প্রথম ইচ্ছে প্রকাশ করেন। তাঁর ইচ্ছে ছিল, যমুনা নদীর তীরে এই মন্দির তৈরি হবে এবং সংঘের দু’ তিনজন সদস্য দিল্লিতে থাকবেন মন্দির তৈরির তত্ত্বাবধানের জন্য।

গুরুজির ইচ্ছানুসারে দিল্লিতে যমুনা-র তীরে মন্দির বানানোর সঙ্কল্পে অটুট থাকেন প্রমুখ স্বামী মহারাজ। অবশেষে ২০০০-এর এপ্রিলে দিল্লি ডেভেলপমেন্ট অথরিটি ৬০ একর এবং উত্তরপ্রদেশ সরকারও জমি অনুদান দেন।
গুরুজির ইচ্ছানুসারে দিল্লিতে যমুনা-র তীরে মন্দির বানানোর সঙ্কল্পে অটুট থাকেন প্রমুখ স্বামী মহারাজ।
মন্দিরের জন্য জমি মিলতেই প্রথমে বাস্তুপুজো করেন স্বামীজি। ওই বছরেরই নভেম্বর মাস থেকে মন্দিরের কাজ আরম্ভ হয়ে যায়। কাজ শেষ হয় ২০০৫ সাল নাগাদ। সর্বসাধারণের প্রবেশাধিকার ঘটে ২০০৫-এর নভেম্বরে। মন্দিরটি বানাতে কম -বেশি পাঁচ বছর সময় লেগেছিল।

২০০১ সালে মন্দিরের প্রথম ভিত্তি প্রস্তর স্থাপিত হয়। আট জন সাধু ‘ বাস্তুশাস্ত্র অনুসারে মন্দির তৈরির অণুরোধ জানান স্থপতিদের। সেই অনুসারে অষ্টম থেকে দ্বাদশ শতাব্দীর ভারতীয় স্থাপত্য রীতি মেনে ‘অক্ষরধাম’ তৈরি হয়। তাই এই মন্দিরের গায়ে আঙ্কোর ভাট, যোধপুর, পুরীর জগন্নাথদেবের মন্দির, কোনারক, ওডিশার ভুবনেশ্বর মন্দির সহ দক্ষিণ ভারতের বহু মন্দির গাত্রের কারুকাজ দেখা যায়। সাত হাজার ভাস্কর এবং তিন হাজার স্বেচ্ছাসেবকের অক্লান্ত পরিশ্রমে ‘অক্ষরধাম’ তৈরি। এর জন্য প্রায় ছয় হাজার টন গোলাপি পাথর আনা হয়েছিল রাজস্থান থেকে। ভাস্করদের মধ্যে বেশির ভাগই ছিলেন স্থানীয় কৃষক এবং দেড় হাজার উপজাতি মহিলা। প্রথমে কিছু পাথর মেশিন দিয়ে কাটা হলেও খোদাইয়ের বাকি সূক্ষ্ম কাজ হাতেই করা হয়। রোজ রাতে মন্দির তৈরি করার কাজ করতে ১০০টি লরি করে চার হাজার শ্রমিক আসতেন।

অবশেষে আসে সেই স্বপ্নপূরণের দিন। ২০০৫-এর ৬ নভেম্বর প্রমুখ স্বামী মহারাজ ও তৎকালীন ভারতীয় রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালাম-এর উপস্থিতিতে ‘অক্ষরধাম’-এর উদ্বোধন হয়। উপস্থিত ছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং, ভারতীয় সংসদের বিরোধী নেতা লালকৃষ্ণ আদবানি সহ প্রায় ২৫ হাজার আমন্ত্রিত রাষ্ট্রপতি কালাম ‘অক্ষরধাম’ সম্বন্ধে দু’ চার কথা বলেন। প্রমুখ স্বামী মহারাজ জানান, প্রাচীন ও আধুনিকতার মেলবণ্ধন এই মন্দির। প্রকৃতপক্ষে এটি জ্ঞান, ঐতিহ্য ও অভিজ্ঞতার পীঠস্থান। ২০১০-এর ১৩ জুলাই নতুন করে মন্দিরে গর্ভগৃহ প্রতিষ্ঠিত হয়। প্রমুখ স্বামী মহারাজ উদ্বোধন করেন। এখানে সিংহাসনের উপর স্বামী নারায়ণের মূর্তি বসানো আছে। এর চারপাশে সোনার সূক্ষ্ম কাজ।

শুধু স্থাপত্যের জন্য নয়, সমস্ত হিন্দু মন্দিরের বৈশিষ্ট্য নিয়ে গঠিত বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দির হিসেবে ‘অক্ষরধাম’ গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে। ২০০৭ সালের ১৭ ডিসেম্বর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের সরকারি বিশ্বরেকর্ড নির্ণায়ক মাইকেল উইটি আমেদাবাদে এসে প্রমুখ স্বামী মহারাজের হাতে শংসাপত্র তুলে দিয়ে যান। শংসাপত্রে ‘অক্ষরধাম’ সম্বন্ধীয় যাবতীয় তথ্য লেখা রয়েছে। মাইকেল উইটি জানিয়েছিলেন, মন্দিরের স্থাপত্যের তথ্য জানতে সংস্থার প্রায় তিন মাস সময় লেগেছিল।

সবশেষে অক্ষরধাম মন্দিরের নিরাপত্তা ব্যবস্থা অসাধারণ। হাজার হাজার দেশী বিদেশী দর্শনার্থীর পদচারণায় মুখরিত মন্দির প্রাঙ্গণ।

Leave a Reply

Your email address will not be published.